মধ্যযুগীয় রাষ্ট্রচিন্তার আলােকে চার্চ বনাম রাষ্ট্রের দ্বন্দ্বটি চিহ্নিত করাে ।

অনাস পাস রাষ্ট্রবিজ্ঞান honours pass general political science মধ্যযুগীয় রাষ্ট্রচিন্তার আলােকে চার্চ বনাম রাষ্ট্রের দ্বন্দ্বটি চিহ্নিত করাে modhojugiyo rastrochintar aloke charch bonam raster dondoti chinhito koro questions answers


উত্তর : পাশ্চাত্য রাষ্ট্রচিন্তায় ‘মধ্যযুগ’ বলে পরিচিত যুগটির অন্যতম প্রধান বৈশিষ্ট্যই হল চার্চ 

বনাম রাষ্ট্রের দ্বন্দ্ব । মধ্যযুগীয় রাষ্ট্রচিন্তার আলােকে চার্চ বনাম রাষ্ট্রের দ্বন্দ্বটিকে ক্ষমতার কর্তৃত্বের প্রশ্নেই চিহ্নিত করা যেতে পারে । চার্চ বনাম রাষ্ট্রের দ্বন্দ্বটির কারণগুলি হল - 

ক) প্রয়ােজনের অতিরিক্ত সম্পত্তি অর্জন ও তাকে সুরক্ষিত করার বাসনা থেকে এক সময় । চার্চের পােপ ও যাজক সম্প্রদায় ধর্মীয় জীবন বাদ দিয়ে রাজনীতি চর্চায় ও রাজনৈতিক ক্ষমতা । দখলে প্রবল আগ্রহী হয়ে ওঠেন । পােপও যাজকদের এইরূপ আগ্রহতে রাষ্ট্রের প্রধান রাজা খুবই অসন্তুষ্ট হয়ে ওঠেন যার অনিবার্য ফল হিসাবে চার্চ ও রাষ্ট্রের দ্বন্দ্ব প্রকটিত হয় । 

খ) চার্চের পােপ ও যাজকরা নিজেদের রাজশক্তির নিয়ন্ত্রণমুক্ত করতে এবং চার্চকে এক পৃথক ক্ষমতাসম্পন্ন প্রতিষ্ঠানে পরিণত করতে এক সময় উদ্যোগী হন । রাষ্ট্রের প্রধান রাজা এই উদ্যোগে প্রবল বাধা দেওয়ায় চার্চ বনাম রাষ্ট্রের দ্বন্দ্ব তুমুল আকার নেয় । 

গ) চার্চের শক্তির অন্যতম উৎস জায়গীর ব্যবস্থার উপর হস্তক্ষেপ করে রাষ্ট্রের প্রধান রাজা কতকগুলি ফতােয়া জারি করলে চার্চের পােপ ও যাজকরা ক্ষোভে ফেটে পড়েন এবং চার্চ ও রাষ্ট্রের মধ্যে প্রবল দ্বন্দ্ব বেঁধে যায় । 

ঘ ) মধ্যযুগের সামন্ততান্ত্রিক প্রথার কল্যাণে চার্চের পােপ ও যাজক সম্প্রদায় বেশ কিছু প্রশাসনিক ক্ষমতার অধিকারী হয়ে ওঠেন । তারা তাদের সেইসব ক্ষমতাকে জাহির করেন কর ধার্য ও আদায় সংক্রান্ত ক্ষমতা প্রয়ােগের মাধ্যমে । পােপ ও যাজকদের এইরূপ আচরণ রাজাকে ক্ষিপ্ত করে তােলে এবং রাজা ঘােষণা করেন চার্চের প্রভূত সম্পত্তির ওপর রাষ্ট্র কর ধার্য করার অধিকারী । সুতরাং কর ধার্যকে কেন্দ্র করে চার্চের পােপ ও রাজার মধ্যে প্রবল দ্বন্দ্ব বেঁধে যায় । 




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন