জন স্টুয়ার্ট মিলের স্বাধীনতা সম্পর্কে ধারণাটি লেখাে ।

অনাস পাস রাষ্ট্রবিজ্ঞান honours pass general political science জন স্টুয়ার্ট মিলের স্বাধীনতা সম্পর্কে ধারণাটি লেখাে jon stuyat miler swadhinota somporke dharonati lekho questions answers


উত্তর : স্বাধীনতা সম্পর্কিত ধারণাটি মিল বেশ তাৎপর্যপূর্ণভাবে ব্যাখ্যা করেছেন । মিলের মতে , স্বাধীনতা ছাড়া ব্যক্তির আত্মােন্নতি সম্ভব নয় । জন স্টুয়ার্ট মিল চিন্তা ও মত প্রকাশের স্বাধীনতাকে মানুষের শ্রেষ্ঠ প্রগতিশীল স্বাধীনতা বলেছেন । মিলের মতে , একটি রাষ্ট্রব্যবস্থায় সরকার যত ভাল বা দক্ষ হােক না স্বাধীনতা না থাকলে কোন স্বাধীন সমাজ গঠন সম্ভব নয় । ওয়েপার দেখিয়েছেন মিল দুই ধরণের স্বাধীনতার ব্যাখ্যা প্রদান করেছেন ,স্বাধীনতা বলতে তিনি বুঝিয়েছেন , নিজের উপর ও নিজের দেহ মনের উপর ব্যক্তির সার্বভৌম অধিকার । মিলের মতে, এই ধরণের স্বাধীনতায় রাষ্ট্রীয় হস্তক্ষেপ কাম্য নয় । যদি ওই ব্যক্তির কার্যকলাপ অন্য ব্যক্তির 
স্বাধীনতায় বাধা প্রদান করে একমাত্র তখনই রাষ্ট্র এই বিষয়ে হস্তক্ষেপ করতে পারে । 


মিল ব্যক্তির কার্যাবলীকে দুই ভাগে ভাগ করেছেন ।যথা – ১ )আত্মকেন্দ্রিক (Self - regarding ) ২ ) পরকেন্দ্রিক ( Other -regarding ) । আত্মকেন্দ্রিক বা নিজ স্বার্থসংক্রান্ত এলাকায় ব্যক্তি অবাধ স্বাধীনতার অধিকারী । ব্যক্তির এই স্বাধীনতায় কোন রাষ্ট্রীয় হস্তক্ষেপ চলবে না । কিন্তু পরকেন্দ্রিক বা অপর সম্বন্ধীয় কার্যাবলী অন্য ব্যক্তির ক্রিয়াকলাপের সঙ্গে জড়িত । কোন ব্যক্তির কাজকর্ম যদি অন্যের ক্ষতি সাধনে উদ্যত হয় তাহলে সেই ক্ষেত্রে রাষ্ট্র ন্যায়সঙ্গতভাবে নিয়ন্ত্রণ করতে পারে । এক্ষেত্রে মিলের স্বাধীনতা সনাতন উদারপন্থীদের থেকে কিছুটা আলাদা । 


মিলের মতে , নিজের পছন্দমতাে কর্মসাধন যদি স্বাধীনতা হয় , তবে ব্যক্তির পক্ষে অনেক সময় শ্রেষ্ঠত্ব বিচারের ক্ষমতা থাকে না । কোন ব্যক্তি যদি অজ্ঞাত কারণে বিপজ্জনকভাবে ভাঙ্গা সেতু অতিক্রম করার দিকে অগ্রসর হয় আর সেই স্বাধীন ইচ্ছাকে বাধাদান করে তার প্রাণ বাঁচানাে যায় তবে সেই স্বাধীনতায় বাধাদান করা কোনাে অন্যায় নয় । তাই মিল বলেছেন ,রাষ্ট্র যদি ব্যক্তির বিপদ আটকানাের জন্য কোনাে ব্যক্তি স্বাধীনতায় বাধা দেয় তাহলে সেটা যুক্তিসঙ্গত হবে । মিলের স্বাধীনতায় নেতিবাচক ও ইতিবাচক দিকটি দেখা যাচ্ছে ,অর্থাৎ কোনাে অনিচ্ছুক ব্যক্তির উপর আত্মসুরক্ষা ছাড়া অন্য কোনাে ক্ষেত্রে সমাজের বল প্রয়ােগের কোনাে অধিকার নেই । 



বাকরের মতে ,মিল বাস্তবে শূন্যগর্ভ স্বাধীনতার প্রবক্তা । কারণ , যে অধিকারের মাধ্যমে স্বাধীনতা কার্যকর হয় সেই অধিকারের কথা মিল বলেন নি ।তিনি শিক্ষিত , জ্ঞানী ব্যক্তির স্বাধীনতাকে গুরুত্ব দিয়েছেন । পরকেন্দ্রিক কাজের কথা বলে মিল রাষ্ট্রীয় হস্তক্ষেপের সুযােগ করেছেন বলে সমালােচকরা মনে করেন । মিল বলেছেন ,সংখ্যাগরিষ্ঠের স্বৈরাচার স্বাধীনতাকে মিথ্যাচারে পরিণত করে , এই মত গণতন্ত্রের বিরােধী । বার্কারের মতে , ব্যক্তির কার্যাবলীকে বিভাজন করে এক কৃত্রিমিতা তৈরি হয়েছে । সমাজ ও ব্যক্তির সমন্বয় সাধন সঠিকভাবে হয়নি বলে সমালােচকরা মনে করেছেন । 




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন