মধ্যযুগীয় ভারতে সামন্তব্যবস্থার বৈশিষ্ট্যগুলি উল্লেখ করো ।

অনাস পাস রাষ্ট্রবিজ্ঞান honours pass general political science মধ্যযুগীয় ভারতে সামন্তব্যবস্থার বৈশিষ্ট্যগুলি উল্লেখ করো modhojugiyo bharote samontobabosthaar boishishtoguli ullekh koro questions answers


উত্তর : প্রাচীন ভারতে রাষ্ট্রনৈতিক চেতনা বিকাশের যে প্রচলিত কালপঞ্জি আছে সেখানে অন্যান্য ভূখণ্ডগুলির মতােই সামন্ততন্ত্রের পর্যায় ও অন্যতম একটি পর্যায়। রামশরণ শর্মা তিনি ভারতীয় সামন্ততন্ত্রের উৎসের সন্ধান করতে গিয়ে বলেছেন , “ খ্রিস্টীয় প্রথম শতাব্দী থেকে ব্রাহ্মণদের প্রদত্ত ভূমি অনুদানের মধ্যেই রাজনৈতিক সামন্তবাদের ইতিহাস খুঁজতে হবে । ” এখান থেকে মধ্যযুগীয় সামন্তব্যবস্থার যেসব বৈশিষ্ট্যগুলি পাওয়া যায় তা নিম্নে আলােচনা করা হল 

১ ) এই সময় ভূমি - অনুদান রাজনৈতিক ব্যবস্থার অন্যতম অঙ্গ হয়ে দাঁড়ায়। এই সময় ব্রাহ্মণ পুরােহিত গােষ্ঠীকে রাজনীতিক্ষেত্রে ধর্মের প্রাধান্য বজায়ের জন্য ভূমি অনুদান দেওয়া হতাে । অন্যান্যদের ক্ষেত্রে অনুদানের মাধ্যমে রাজনৈতিক ও অর্থনৈতিক প্রধান্য ও নিয়ন্ত্রণ কায়েম রাখা হতাে । 

২ ) এই পর্বে শূদ্র শ্রেণি সেবা দান করত ও কৃষিবৃত্তিতে যুক্ত হতাে । 

৩ ) ভারতের সামন্ত ব্যবস্থার অন্যতম বৈশিষ্ট্য ছিল বিনা পারিশ্রমিকে বলপূর্বক খাজনা বা বেগার খাটানাে । 

৪ ) দেশের বিভিন্ন অংশে প্রতিষ্ঠিত এককের উপরই সামন্তীয় ব্যবস্থার ভিত্তি গড়ে উঠেছিল । মুদ্রার প্রচলিত তেমন না থাকায় স্থানীয় উৎপাদন ও ভােগ স্থানীয় প্রয়ােজনের ভিত্তিতেই চালিত হতাে । 

৫ ) বিভিন্ন মঠ মন্দির উপস্থিতি লক্ষ করা যায় এগুলি একাধিক গ্রামের মালিকানা ভােগ করত । কিন্তু এই সময় ইউরােপীয় গির্জার মতাে সংঘবদ্ধ ও শক্তিশালী প্রতিষ্ঠান গড়ে ওঠেনি । 

৬ ) এই সময় যে অর্থব্যবস্থার উপরিকাঠামাে হিসাবে যে রাজনৈতিক ব্যবস্থার বিকাশ ঘটেছিল তা ছিল প্রদানত অঞ্চলভিত্তিক ও বৈদেশিক আক্রমণের কাছে ভয়ঙ্কর ।   




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন