বিবেকানন্দের জাতীয়তবাদী ধারণার সারবত্তা উপস্থাপিত করাে ।

অনাস পাস রাষ্ট্রবিজ্ঞান honours pass general political science বিবেকানন্দের জাতীয়তবাদী ধারণার সারবত্তা উপস্থাপিত করাে bibekanander jatiyotabadi dharonar sarbortta uposthapito koro questions answers



উত্তর : বিবেকানন্দ চেয়েছিলেন ভারতবর্ষের প্রাচীন আদর্শের উপর ভিত্তি করে জাতীয়তাবাদের উন্মােচন করতে । এই ক্ষেত্রে বিবেকানন্দ প্রথম ভারতে জাতি গঠন প্রক্রিয়ার উপর জোর দিয়েছিলেন । তিনি বিশ্বাস করতেন শক্তিশালী জাতি গঠন সম্পন্ন হলে উপনিবেশিক শাসন থেকে মুক্তি পাওয়া সম্ভব হবে । তিনি ধর্মের ভিত্তিতে ভবিষ্যৎ ভারত গড়ে তুলতে চেয়েছিলেন । বিবেকানন্দের কাছে । জাতীয়তাবাদের আধ্যাত্মিক রূপটি অগ্রাধিকার লাভ করেছিল । কেননা নৈতিকতাবােধ ও আত্মিক বিকাশের ক্ষেত্রে আধ্যাত্মিকতা সক্রিয় ভূমিকা পালন করে । বর্তমানে জাতিকে জীবন্ত করতে হলে জনসাধারণের হৃদয়ে আত্মত্যাগ , কর্ম ও আদর্শে নিষ্ঠা ও মনােভাব গড়ে তুলতে হবে । তাই বিবেকানন্দ ভারতে জাতীয় ঐক্য গড়ে তােলার জন্য ধর্মীয় ঐক্য গড়ে তুলতে চেয়েছিলেন । 


         বিবেকানন্দ জাতীয়তাবােধ সৃষ্টির দুটি কারণ ব্যাখ্যা করেছিলেন — একটি হল নিজেদের মধ্যে ঐক্য ও সহমর্মিতার মানসিকতা গড়ে তােলা অপরটি হল অন্যজাতির প্রতি বিদ্বেষের ভাব সৃষ্টি হলে । একথা বলাই যায় বিবেকানন্দ জাতীয়তাবাদের ক্ষেত্রে ধর্মকেই জাতীয় জীবনের প্রাণশক্তি বলে বিশ্বাস করতেন । তিনি ধর্মকে জাতীয় জীবন -সঙ্গীতের প্রধান অঙ্গ বলে মনে করতেন । তাই সাধারণ জনগণকে ধর্মের মধ্য দিয়ে সমস্ত কাজ করার জন্য পরামর্শ দিয়েছিলেন ।




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন