আম্বেদকর হিন্দুজাতি ও বর্ণব্যবস্থাকে অন্যায় বলে মনে করেন কেন তা লেখো ।

অনাস পাস রাষ্ট্রবিজ্ঞান honours pass general political science আম্বেদকর হিন্দুজাতি ও বর্ণব্যবস্থাকে অন্যায় বলে মনে করেন কেন তা লেখো ambedkar hindujati o  bornobabosthake annay bole mone koren ta lekho questions answers



উত্তর । ভারতে জাতি ব্যবস্থার অন্তনিহিত , সামাজিক অবিচারের বিরুদ্ধে ড . বি . আর . আম্বেদকরের লড়াইয়ের একটি দিক হল ভারতের ব্রাম্মনবাদী হিন্দুধর্ম । তিনি বর্ণভেদ ব্যবস্থা ও জাতিব্যবস্থার তীব্র সমালােচনা করেছেন । ভারতের জাতিব্যবস্থাকে অনুমােদনকারী ব্রাত্মণবাদী হিন্দুধর্মকে সর্বাগ্রে তিনি নানাভাবে সমালােচনা করেছিলেন । তাঁর মতে , হিন্দুধর্ম বর্ণভিত্তিক প্রভৃতি বিশিষ্ট যা হিন্দুসমাজের অবক্ষয়ের মূল কারণ । হিন্দুধর্মের বর্ণগােষ্ঠীর বাইরে ব্যক্তির স্বতন্ত্র স্বীকৃতি না থাকায় ব্যক্তি স্বাধীনতা খর্ব হয় । 


হিন্দুধর্মে বর্ণ ও অবর্ণের মধ্যে সামাজিক দূরত্ব স্বীকৃতি পাওয়ায় হিন্দুরা একটি সুগঠিত জাতিতে পরিণত হতে পারেনি । তাদের বিশ্বাস বেদ অপরিহার্য ও প্রাণবন্ত যা অযথার্থ ও অযৌক্তিক । হিন্দুধর্মে ঐহিক সুখ অপেক্ষা পরলােকিক মুক্তির সুখভােগ শ্রেয় বলে মনে করার ফলশ্রুতিতে হিন্দু ধর্মাবলম্বীরা পরলৌকিক মুক্তির আশায় ইহজগতের সুখকে বিসর্জন দিয়ে হিন্দু ধর্মের নানা অনুশাসনে নির্দ্বিধায় মেনে চলার দরুন হিন্দু ধর্মের অনুশাসনগুলি কঠোর থেকে কঠোরতর হয়েছে । বলাবাহুল্য , হিন্দুধর্ম, বর্ণভেদ ব্যবস্থা ও জাতির ব্যবস্থার তীব্র সমালােচনা , নিন্দা ও জাতব্যবস্থার ভিত্তি স্বরূপ মনুস্মৃতি পােড়ানাে প্রভৃতির মতাে ঘটনার ফলশ্রুতিতে ভারতে এক প্রধান আলােড়ন সৃষ্টি হয়েছিল । 




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন