কৌটিল্যের ব্যাখ্যা অনুযায়ী রাষ্ট্রের উপাদানগুলি ব্যাখ্যা করো ।

অনাস পাস রাষ্ট্রবিজ্ঞান honours pass general political science কৌটিল্যের ব্যাখ্যা অনুযায়ী রাষ্ট্রের উপাদানগুলি ব্যাখ্যা করো koutiller bakkha anujayi rastrer upadanguli bakkha koro questions answers



উত্তর । কৌটিল্যের ব্যাখ্যা অনুযায়ী মাৎস্যন্যায় থেকে মানুষ নিজেকে স্বাভাবিক জীবনযাত্রার প্রতিষ্ঠা করতে ও অরাজগতার হাত থেকে নিজেকে উদ্ধার করতে দেবতার স্মরণাপন্ন হন । মনু উৎপাদিত শস্যের ভাগ পাওয়ার শর্তে সরকারের দায়িত্ব নেন এবং সমাজকে শৃঙ্খলার মধ্যে রেখে নিরাপত্তা দেওয়ার শর্তে আবদ্ধ হন । কৌটিল্যের বর্ণিত রাষ্ট্র ব্যবস্থায় রাজা রাজ্য শাসন করবেন এবং রাষ্ট্র শান্তি ও নিরাপত্তার আধার হবে । 

কৌটিল্যের অর্থশাস্ত্র অনুযায়ী রাষ্ট্রের উপাদানগুলি হল : রাজা , মন্ত্রী, জনপদ , দূর্গ, কোষ , সেনাবাহিনী , মিত্ররাষ্ট্র । এই সকল বিষয়গুলির বিষদ আলােচনা তার অর্থশাস্ত্রে পাওয়া যায় ।  কৌটিল্যের ব্যাখ্যা অনুযায়ী রাজা আসবেন উচ্চবর্গ বা অভিজাত পরিবার থেকে । তিনি হবেন প্রচুর সম্পদ , মেধা ও বুদ্ধি সম্পন্ন । তাঁর মতে রাজার মন্ত্রী হিসেবে যারা নিয়ােজিত হবেন তারাও উচ্চ ও অভিজাত বংশ জাত , শিল্পকল , বিজ্ঞান প্রভৃতি বিষয়ে প্রশিক্ষণ প্রাপ্ত হবেন । মন্ত্রীরা কুশলী , বাগ্মী, নির্ভীক ও বুদ্ধিবান হবেন । মন্ত্রীদের মধ্যে উৎসাহ , উদ্দীপনাও উপস্থিত । কৌটিল্যের ব্যাখ্যায় রাষ্ট্র হবে কল্যাণকর । রাষ্ট্র তার নির্দিষ্ট ভূখণ্ডের মধ্যে বসবাসকারী দুর্বল, অক্ষম ও সহায় সম্বলহীন ব্যক্তিদের ভরণপােষণ ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব গ্রহণ করবে । পাশাপাশি সকলের কল্যাণ ও বিকাশ সাধন করবে রাষ্ট্র । শিশুদের প্রতি বিশেষ নজর প্রদান করার দায়িত্ব রাষ্ট্রের । কোষের সমৃদ্ধির জন্য বা প্রয়ােজনে তিনি কৃষকদের উপর বধিত কর চাপানাের কথা বলেন । এছাড়া ব্যবসায়ী উপর , পশুপালকদের কর বসানাে পক্ষে এছাড়া উপর মতামত জ্ঞাপন করেন । সুনির্মিত ও সুরক্ষিত দূর্গ ও দক্ষ সেনাবাহিনীর কথা বলেন কৌটিল্য বিশেষত বাইরের শত্রুর মােকাবিলার লক্ষ্যে ও সংকটে রাজা ও পরিবারবর্গের নিরাপত্তার লক্ষ্যে । কৌটিল্য দন্ডবাহিনী গঠনের ক্ষেত্রে মূলত ক্ষত্রিয় ,বৈশ্য ও শূদ্র এই তিন বর্ণের উপর গুরুত্ব দেন । সেনাবাহিনীতে নিয়ােগের পর যথাযথ প্রশিক্ষণের উপর জোর দেন কৌটিল্য । যুদ্ধ বাহিনীতে রথ , অশ্ব হস্তী ব্যবহারের কথা বলেন । তার মতে আপদে -বিপদে যারা সাহায্য করবেন তারাই মিত্র হিসেবে চিহ্নিত হবেন ।  

 
একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন