কৌটিল্যের সপ্তঅঙ্গ তত্ত্বের ৪টি সমালােচনা লেখো ।

অনাস পাস রাষ্ট্রবিজ্ঞান honours pass general political science কৌটিল্যের সপ্তঅঙ্গ তত্ত্বের ৪টি সমালােচনা লেখো koutiller soptoongo totter 4ti somalochona lekho questions answers


উত্তর : মহামতী কৌটিল্য তার অর্থশাস্ত্র গ্রন্থে রাষ্ট্রের গঠন ও প্রকৃতি সংক্রান্ত : আলােচনা সপ্তাঙ্গ ত্তত্বঅসাধারণ বিশেষত্বের প্রধিকারী। প্রাচীন ভারতীয় রাষ্ট্রচিন্তায় কৌটিল্যই প্রথম স্পষ্টভাবে , সুসংহতভাবে ও সুবিন্যস্তভাবে রাষ্ট্র সংক্রান্ত বিভিন্ন বিষয় তুলে ধরেন । তিনি রাষ্ট্রকে সাতটি অঙ্গের সমাহার বিশিষ্ট প্রশাসনিক কাঠামাে বলে মনে করেন । সেগুলি হল —স্বামী অমাত্য , জনপদ , কোষ , দুর্গ,দণ্ড, মিত্র — এই সমস্ত উপাদানের মধ্য দিয়ে শাসক তার রাষ্ট্রকে সঠিকভাবে পরিচালনা করতে পারেন বলে তিনি মনে করেছেন । এই সপ্তাঙ্গ তত্ত্ব সুদক্ষ ও সুসংহতভাবে রচিত হওয়ায় প্রকৃতিগতভাবে এটি তাৎপর্যপূর্ণ হলেও । এটি মােটেও ত্রুটিমুক্ত নয় । এর সীমাবদ্ধতাগুলি হল , যথা

      ১ ) কৌটিল্যের রাষ্ট্রের প্রকৃতি বিষয়ক সপ্তাঙ্গ তত্ত্ব গণতন্ত্র বিরােধী । এখানে সার্বভৌম ক্ষমতা তিনি জনগণের হাতে তুলে না দিয়ে রাজা বা স্বামীর হাতে তুলে দিয়েছেন , যদিও তিনি জনগণের স্বার্থরক্ষা ও জনকল্যাণকর কার্য করা রাজার কর্তব্য বলেছেন ।
     
      ২ ) কৌটিল্য রাজার হাতে সকল ক্ষমতা তুলে দিয়ে তিনি রাজার স্বেচ্ছাচারিতাকে প্রশ্রয় দিয়েছেন কারণ রাজা সর্বময় কর্তা হলে তিনি স্বেচ্ছাচারী, ক্ষমতালিপ্সু , জনস্বার্থবিরােধী ও দাম্ভিক হয়ে উঠতে পারেন ও জনস্বার্থ বিপন্ন হতে পারে । কিন্তু তার শর্তেও রাজার বিরুদ্ধে বিদ্রোহের অধিকার জনগণের হাতে তুলে । দেননি ।
      

      ৩ ) কৌটিল্য স্বামী বা রাজাকে যে সকল গুণসম্পন্ন মানুষ হওয়ার কথা বলেছেন বাস্তবে রক্তমাংসের মানুষের পক্ষে এত গুণ ও জ্ঞানের অধিকারী হওয়া অত্যন্ত কষ্টকর বিষয় । 
     

    ৪ ) কৌটিল্য তার সপ্তাঙ্গ তত্ত্বের অন্যতম অঙ্গ বলে মিত্রকে চিহ্নিত করেছেন , তা বাস্তবসম্মত নয় কারণ সৎপরমর্শদাতা , বিজ্ঞ, অভিজ্ঞ , উৎসাহদাতা বন্ধু ইত্যাদি গুণে গুণান্বিত মন্ত্রী ও মিত্রের বাস্তবে অস্তিত্ব পাওয়া সত্যিই সংশয়পূর্ণ । 


    এই সমস্তদিক থেকে সপ্তাঙ্গ তত্ত্ব সমালােচিত হলেও এর গুরুত্বকে আমরা অস্বীকার করতে পারি না। রাষ্ট্রকে সঠিকভাবে পরিচালনা ও সুপ্রশাসন পরিচালনার জন্য তার সপ্তাঙ্গ তত্ত্বটি আজও প্রাসঙ্গিক। 




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন