দ্বন্দ্বমূলক বস্তুবাদের মূল সূত্রাবলী আলােচনা কর ।

অনাস পাস রাষ্ট্রবিজ্ঞান honours pass general political science দ্বন্দ্বমূলক বস্তুবাদের মূল সূত্রাবলী আলােচনা কর dondomulok bostubader mul sutraboli alochona koro questions answers


উত্তর : মানব সভ্যতার ইতিহাসে যে কটি যুগান্তকারী দিগদর্শন মানুষের চিন্তাকে গভীরভাবে প্রভাবিত করেছে তার মধ্যে মার্কসবাদ অন্যতম । কার্ল মার্কসের দার্শনিক ও রাজনৈতিক চিন্তার সামগ্রিক রূপটি দ্বান্দ্বিকব স্তুবাদ নামে পরিচিত । এর মূল সূত্রগুলি হল 

১ ) বৈপরীত্য ও ঐক্যের সংঘাত : মার্কসবাদী চিন্তা আবর্তিত হয়েছে হেগেলীয় দ্বান্দ্বিক ভাববাদের আলােকে । মার্কস - এর মনে প্রশ্ন ছিল বস্তু জগতের পরিবর্তন কেন ঘটে , কারণ প্রতিটি বস্তুর পরস্পর বিরােধী ধর্ম থাকে তা ধনাত্মক বা ঋণাত্মক , নেতিবাচক বা ইতিবাচক এই পরস্পর বিরােধী শক্তির অবিরাম দ্বন্দ্বের ফলে বস্তুর ভিতর গুণগত ও পরিমাণগত পরিবর্তন ঘটে । যেমন ধনতান্ত্রিক বা পুঁজিবাদী সমাজের যে দ্বন্দ্ব সেই দ্বন্দ্বের অবসান হবে বৈপ্লবিক পরিবর্তনের মাধ্যমে এবং মার্কসের ধারণা এক নতুন সমাজব্যবস্থার রূপান্তর হবে , যেটা হল সমাজতান্ত্রিক সমাজ । এই সামাজিক দ্বন্দ্ব আবার বৈর , অবৈর , মুখ্য বা গৌণ , আভ্যন্তরীণ বা  বাহ্যিকও হতে পারে তা নির্ভর করে প্রেক্ষাপটের উপর । সমাজের বিকাশ বা পরিবর্তনের সূত্র নিহিত থাকে দ্বন্দ্ব নিরসনের মধ্যে । 


২ ) পরিমাণগত পরিবর্তনের গুণগত পরিবর্তন রূপান্তর : এই সূত্র অনুযায়ী বিশ্বপ্রকৃতিকে গতিশীল বলা হয়েছে এবং এর মধ্যেই অবিরাম পরিবর্তন বা বিকাশ ঘটে বস্তুর মধ্যে নিহিত সূত্রগুলির । এই বিকাশের অর্থচক্রাকারে পুনরাবৃত্তি নয় । এই পরিবর্তন হবে উন্নত থেকে উন্নততর । উন্নততর গুণাগুনের পরিবর্তন , পরিমাণগত পরিবর্তন হয় ধীরে ধীরে । আর গুণগত পরিবর্তন হয় দ্রুত । পরিমাণগত থেকে গুণগত পরিবর্তনের এই পর্যায়কে দ্বান্দ্বিক উল্লম্ফন বলে । সামাজিক এই পরিবর্তনকে মার্কসবাদীরা বিপ্লব বলেছেন । 


৩ ) নেতির নেতিকরণের তত্ত্ব : মার্কসবাদী তাত্ত্বিক এঙ্গেলে এর মতে নেতির নেতিকরণের মাধ্যমে বস্তুর সাধারণ গতিপ্রকৃতি সম্পর্কে ধারণা পাওয়া যায় । এর অর্থ পুরােনােকে পুরােপুরি না করা নয় । পুরানাে ব্যবস্থার যা কিছু ভালাে, শ্রেষ্ঠ, তাকে রক্ষা করা । যেমন সমাজতান্ত্রিক সমাজ গঠনের মাধ্যমে যেমন পুঁজিবাদী সমাজকে অস্বীকার করা হয়েছে তেমনি ধনতান্ত্রিক ব্যবস্থার সাহিত্য ,সংস্কৃতি , শিল্প,প্রযুক্তি ও বিজ্ঞানকে স্বীকার করা হয়েছে । এগুলিকে সমাজতান্ত্রিক সমাজেও স্বীকৃতি দেওয়া হয়েছে । তাই নেতির নেতিকরন হল ঘূর্ণায়মান বা অবিরাম গতিশীল পদ্ধতি যা পুরাতন সমাজকে ব্যতিরেকেও পুরাতন সমাজের শ্রেষ্ঠতাকে গ্রহণ করা । এইভাবে দ্বন্দ্বমূলক বস্তুবাদে মার্কসবাদ দেখিয়েছেন রাষ্ট্র কোন চিরন্তন প্রতিষ্ঠান নয়, সভ্যতার বিকাশের সঙ্গে সঙ্গে দ্বান্দ্বিক নিয়মে রাষ্ট্রেরও পরিবর্তন হয়েছে । দ্বন্দ্বমূলক বস্তুবাদ মানব - সমাজ ও সভ্যতার বিকাশের বৈজ্ঞানিক তত্ত্ব ।





একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন