দার্শনিক দৃষ্টিভঙ্গির উপর টীকা লেখাে ।

অনাস পাস রাষ্ট্রবিজ্ঞান honours pass general political science দার্শনিক দৃষ্টিভঙ্গির উপর টীকা লেখাে darshonik drishtivongir upor tika lekho questions answers


উত্তর : রাষ্ট্রবিজ্ঞান আলােচনার সবচেয়ে প্রাচীন দৃষ্টিভঙ্গি হল দার্শনিক দৃষ্টিভঙ্গি । প্লেটো , রুশাে , কান্ট, হেগেল ইত্যাদিরা ছিলেন দার্শনিক দৃষ্টিভঙ্গির সমর্থক । দার্শনিক দৃষ্টিভঙ্গির প্রবক্তারা বাস্তব সমাজের আলােচনার থেকে আদর্শ রাষ্ট্র,আদর্শ রাজনৈতিক জীবন ইত্যাদির ওপর বেশি গুরুত্ব আরােপ করেন । এই দৃষ্টিভঙ্গির প্রবক্তাদের ভাববাদী দার্শনিক বলা হয় । এঁদের উদ্দেশ্য ছিল রাজনৈতিক জীবনের সাবেকী মূল্যবােধ নির্ধারণ করা এবং সেই মূল্যবােধের রাষ্ট্র  ভিত্তিতে , সমাজ , সরকার ইত্যাদি সংক্রান্ত নীতি স্থির করা । প্লেটোর ‘রিপাবলিক’ হবসের , ‘লেভিয়াথান ’ অ্যারিস্টটলের ‘পলিটিকস্’ ইত্যাদি গ্রন্থগুলি আদর্শমূলক সমাজ প্রতিষ্ঠার কথা বলেছে । দার্শনিক দৃষ্টিভঙ্গির প্রবক্তারা কাল্পনিক চিন্তা ও অনুমানের উপর তাদের রাজনৈতিক দর্শন প্রতিষ্ঠা করতেন । এই পদ্ধতির মাধ্যমে পূর্ব পরিকল্পিত সিদ্ধান্তের ভিত্তিতে বিভিন্ন বিষয়ের ব্যাখ্যা করাই ছিল তাদের কর্তব্য । 

সমালােচনা : ১ ) এই দৃষ্টিভঙ্গিটি বাস্তব সমস্যাসমূহের বাস্তবসম্মত সমাধানের প্রচেষ্টা না করে তাদের নৈতিক সমাধানের অনুসন্ধান করে । 

২ ) দার্শনিক দৃষ্টিভঙ্গি অতি সরলভাবে বহু বিষয়ে আলােচনা করে । বিষয়গুলির সম্বন্ধে দৃষ্টিভঙ্গির এই প্রবক্তাদের ধারণাসমূহ অতি সরলীকৃত বলে সমালােচকেরা অভিযােগ করেন ।



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন