রাষ্ট্রের প্রকৃতি সম্পর্কে আদর্শবাদ বা ভাববাদের মূল বক্তব্যসমূহ লেখো ।

অনাস পাস রাষ্ট্রবিজ্ঞান honours pass general political science রাষ্ট্রের প্রকৃতি সম্পর্কে আদর্শবাদ বা ভাববাদের মূল বক্তব্যসমূহ লেখো rastrer prokriti somporke adorshobad ba vabbader mul boktbosomuho lekho questions answers


উত্তর : ১ )আদর্শবাদীরা রাষ্ট্রকে একটি নৈতিক প্রতিষ্ঠান হিসাবে গণ্য করেছেন । রাষ্ট্রকে মান্য করার অর্থ নিজেকে মান্য করা । আদর্শবাদ ব্যক্তির সুখ স্বাচ্ছন্দ্য লাভের সঙ্গে সঙ্গে নাগরিকদের পরিপূর্ণ নৈতিক জীবন প্রতিষ্ঠারস হায়ক অবস্থা সৃষ্টিকেও রাষ্ট্রের লক্ষ্য বলে মনে করত । 

২ ) আদর্শবাদ ব্যক্তিকে সামাজিক ও রাজনৈতিক জীব বলেছেন । রাষ্ট্রের মধ্যেই ব্যক্তির আত্মােপলব্ধি হতে পারে । রাষ্ট্রকে বাদ দিয়ে ব্যক্তি তার অস্তিত্ব কল্পনা করতে পারে না । অ্যারিস্টটল তাই বলেছেন – রাষ্ট্রবহির্ভূত ব্যক্তি হয় ঈশ্বর ,নয় পশু । 

৩ ) আদর্শবাদী তাত্ত্বিক হেগেল রাষ্ট্রকে একটি আত্মসচেতন নৈতিক সত্তা এবং নিজের সম্পর্কে জ্ঞানসম্পন্ন ও নিজেকে উপলব্ধি করার মত ক্ষমতাসম্পন্ন একটি ব্যক্তি বলেছেন । 

৪ ) আদর্শবাদীরা আইনকে কেবলমাত্র ‘সার্বভৌম কর্তৃত্বসম্পন্ন ব্যক্তির আদেশ ’ না বলে আবেগহীন যুক্তির প্রকাশ বলে বর্ণনা করেছেন । তাই এরূপ আইনকে অমান্য করা নাগরিকদের উচিত নয় ।রাষ্ট্রীয় আইন মান্য করার মাধ্যমেই ব্যক্তি স্বাধীনতা লাভ করে । 

৫ ) রাষ্ট্র হল একটি যৌক্তির প্রতিষ্ঠান । রাষ্ট্র হল যুক্তির প্রতীক । যুক্তির সর্বোচ্চ প্রকাশ ঘটে রাষ্ট্রে । 

৬ ) ব্যক্তির ইচ্ছা হল ব্যক্তির অভ্যন্তরীণ বিষয় কিন্তু রাষ্ট্রের ইচ্ছা ব্যক্তির ইচ্ছার অনেক ঊর্ধ্বে । 

৭ ) আদর্শবাদীরা রাষ্ট্রকে আধ্যাত্মিক প্রতিষ্ঠান বলেছেন । পৃথিবীতে ঈশ্বরের অস্তিতের চেতনার পরম প্রকাশ ঘটে রাষ্ট্রে । হেগেল বলেছেন রাষ্ট্র হল মর্ত্যে ঈশ্বরের অবতারণ পরচারণা । রাষ্ট্রের মাধ্যমেই ব্যক্তি মর্ত্যে ঈশ্বরের অস্তিত্ব বুঝতে পারে । 

৮ ) রাষ্ট্রের মধ্যে যেহেতু যৌক্তিকতার চরম প্রকাশ ঘটে , তাই রাষ্ট্র কোন ভুল করতে পারে না । রাষ্ট্র হল সাধারণ ইচ্ছার ধারক ও বাহক । 

৯ ) আদর্শবাদী বা ভাববাদী তত্ত্বে রাষ্ট্র ও সমাজকে বিচ্ছিন্ন হিসাবে দেখা হয়নি ।  

১০ )রাষ্ট্র অনন্ত চেতনার ও যুক্তির প্রকাশ । তাই রাষ্ট্র অভ্রান্ত ও চরম সত্যের প্রতিভূ । রাষ্ট্র সর্বশক্তিমান , সর্বদর্শী,সর্বযােগ্যতার আধার , রাষ্ট্রের ক্ষমতা চরম ।রাষ্ট্র হল সকল নৈতিকতা , ন্যায়নীতি , অধিকার ও স্বাধীনতার উৎস এবং অভিভাবক ।  

১১ ) ভাববাদ বা আদর্শবাদ ব্যক্তি এবং রাষ্ট্রের মধ্যে কোন দ্বন্দ্বের কথা বলেন নি । রাষ্ট্রের প্রধান লক্ষ্য হল ব্যক্তি স্বাধীনতার পূর্ণাঙ্গ বিকাশ সাধন করা । সমাজের দ্বারা স্বীকৃত এবং রাষ্ট্র কর্তৃক সংরক্ষিত অধিকারই হল প্রকৃত অধিকার । 


সবদিক থেকে বিচার করে দেখা যাচ্ছে যে , আদর্শবাদীরা রাষ্ট্রকে সর্বোৎকৃষ্ট মনে করেছেন ।রাষ্ট্রীয় আইন ও আনুগত্যের মধ্যেই ব্যক্তিসত্তার যে চরম বিকাশ সাধিত হবে সে সম্পর্কে আদর্শবাদীরা আশাবাদী ছিলেন । 



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন