উদারনীতিবাদ বলতে কী বােঝাে ?

অনাস পাস রাষ্ট্রবিজ্ঞান honours pass general political science উদারনীতিবাদ বলতে কী বােঝাে udarnitibad bolte ki bojho questions answers


উত্তর : রাষ্ট্রদর্শন ও রাষ্ট্রতত্ত্বে এতকাল যাবৎ যত চর্চা হয়েছে তার মধ্যে সবচেয়ে দীর্ঘকাল ধরে যে তত্ত্বটি গ্রহণযােগ্যতা পেয়েছে তা হল উদারনৈতিক রাষ্ট্রতত্ত্ব । ল্যাটিন ভাষায় লিবার কথার অর্থ হল স্বাধীন । এর থেকে ইংরাজী ‘লিবারাল ’ কথাটির উৎপত্তি ঘটেছে । উদারনীতিবাদ হল এমন একটি ধারণা যা ব্যক্তি সমাজের দর্শন হিসাবে স্বাধীনতাকে গ্রহণ করে । এর মূল প্রতিপাদ্য বিষয় হল স্বাধীনতা ।


 উদারনীতিবাদকে ব্যাপক ও সংকীর্ণ এই দুই অর্থে প্রয়ােগ করা হয়েছে । সংকীর্ণ অর্থে এটি হল কেবলমাত্র অর্থনৈতিক গণ্ডির মধ্যে সীমাবদ্ধ যার দ্বারা দ্রব্যের উৎপাদন ও বন্টন এবং শাসকদের মনােনয়ন ও অপসারণ করার ব্যাপারেও ব্যক্তি স্বাধীনতার উপর গুরুত্ব দেওয়া হয়েছে । এখানে রক্ষণশীল মনােভাবের পরিচয় পাওয়া যায় । কিন্তু ব্যাপক অর্থে উদারনীতিবাদী দর্শন সমাজ সংস্কারের পথে অগ্রসর হয়েছে । ব্যাপক অর্থে উদারনীতিবাদ হল এক মানসিক ধারণা যার দ্বারা মানুষের সঙ্গে মানুষের বৌদ্ধিক , নৈতিক , ধর্মীয়,সামাজিক , অর্থনৈতিক ও রাজনৈতিক সম্পর্ককে বিচার বিশ্লেষণ করা হয় । এই অর্থে উদারনীতিবাদ হল ব্যক্তি স্বাধীনতা , সহিষ্ণুতা ও ব্যক্তিগত পছন্দকরণের নীতিকে বােঝায় । 
 

উদারনীতিবাদ হল রাষ্ট্র সম্পর্কে একটি খােলামেলা মতবাদ । মানুষের মঙ্গল ও প্রয়ােজনের কারণেই রাষ্ট্রের উপযােগিতার কথা বলেছেন উদারনীতিবাদীরা । উদারনীতিবাদী তত্ত্বের মূল উপজীব্য বিষয় হল রাষ্ট্র ও সমাজে ব্যক্তি স্বাধীনতার পরিধিকে ব্যাপ্ত ও বিস্তৃত করা । রাষ্ট্রীয় কর্তৃত্বের সঙ্গে ব্যক্তি স্বাধীনতার সামঞ্জস্য রক্ষার প্রশ্নে উদারনীতিবাদ রাষ্ট্রের চরম ক্ষমতার তীব্র বিরােধীতা করে । মূলত যােড়শ ও সপ্তদশ শতকে চরম ব্যক্তি স্বাধীনতার চিন্তাধারা নিয়ে হাজির হয় সনাতন বা ধ্রুপদী উদারনীতিবাদী তত্ত্ব । এই ঘরানার প্রবক্তারা হলেন – লক , বেন্থাম, জেমস স্টুয়ার্ট মিল , হার্বাট স্পেনসার প্রমুখ রাষ্ট্রচিন্তাবিদগণ । এরা রাষ্ট্রকে দেখেছেন সামান্য স্বার্থের ( Common Interest ) সংস্থা হিসাবে, সনাতনী উদারনীতিবাদের দর্শনের কেন্দ্রীয়  ধারণা হল স্বাধীনতা , ব্যক্তি স্বাতন্ত্র্যবাদ ,ব্যক্তিকে  সকল প্রকার বাহ্যিক নিয়ন্ত্রণমুক্ত রাখে । সম্পত্তির অধিকারের ধারণা কথা বলেছেন ,রাষ্ট্র ও সরকার সম্পর্কে নেতিবাচক ধারণা প্রদান করেছেন । রাষ্ট্র বা সরকারের কার্যকে কঠোরভাবে নিয়ন্ত্রণের কথা বলেছেন । 

 
অন্যদিকে ঊনবিংশ শতকের আর এক নতুন ধারণা বিকশিত হয় তা হল নয়া উদারনীতিবাদ । যাঁদের মূল উদ্দেশ্য ছিল ব্যক্তি স্বাধীনতার পাশাপাশি রাষ্ট্রীয় কর্তৃত্বের অস্তিত্বের উপর গুরুত্ব প্রদান করা । এরা মিশ্র অর্থনীতি , পরিকল্পিত বাজার অর্থনীতি ও জনকল্যাণকর রাষ্ট্রের গুরুত্ব উপলব্ধি করেছিলেন ।সুতরাং এই ঘরানায় উদারনীতিবাদ রাষ্ট্রীয় বৈধকরণ ,রাষ্ট্রীয় মালিকানা ও ব্যক্তিগত পুঁজির প্রতিযােগিতাকে প্রাধান্য দেয় । অর্থাৎ উপরিউক্ত আলােচনার মাধ্যমে একথাই প্রমাণিত হয় যে , ব্যাপক অর্থে উদারনীতিবাদী তত্ত্ব কিন্তু একপ্রকার গণতন্ত্রের সমর্থক । 





একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন