অধিকার সম্পর্কে লকের ধারণা ব্যাখ্যা করো ।

অনাস পাস রাষ্ট্রবিজ্ঞান honours pass general political science অধিকার সম্পর্কে লকের ধারণা ব্যাখ্যা করো adhikar somporke loker dharona bakkha koro questions answers


 উত্তর । আধুনিক যুগের উৎস মুখে চিরায়ত রাজনৈতিক চিন্তানায়কদের মধ্যে অন্যতম জন লক । ইংল্যান্ডের বুর্জোয়া বিপ্লবের যুগের , আধুনিক ব্রিটিশ রাজনৈতিক ব্যবস্থার ভিত্তিপত্তন যে সকল ঘটনাবলীর দ্বারা সংগঠিত হয়েছিল সেই ঘটনাবলীর অংশীদার জন লক । বুর্জোয়া উদারনৈতিক ব্যবস্থার তাত্ত্বিক ভিত্তি দেন জন লক । সপ্তদশ শতকের শেষে ১৬৮৮ সালে ইংল্যাণ্ডের জনগণ শান্তিপূর্ণ বিপ্লবের মাধ্যমে অধিকারের সনদ আদায় করেন । সপ্তদশ শতাব্দী দ্বিতীয়ার্ধ থেকে ইংল্যাণ্ডে মাঝে মধ্যেই প্রজাতান্ত্রিক ব্যবস্থা কায়েমের চেষ্টা হয় । তথাপি রাজতন্ত্র তার নিজস্বতা টিকিয়ে রাখে । আবার আভ্যন্তরী ক্ষেত্রে একাধিক বিপ্লব আন্দোলনের উত্থাপন ইংল্যাণ্ডের গণতান্ত্রিক আকাঙ্ক্ষার প্রতিফলন দেখা যায় । এরূপ আর্থসামাজিক প্রেক্ষাপটে উদারনৈতিক রাষ্ট্রচর্চার অন্যতম ব্যক্তিত্ব ও অগ্রদূত হিসেবে পরিচিত লক তাঁর নিজস্ব মতামত ব্যক্ত করেন ।
 

 ইংল্যাণ্ডের আধুনিক যুগের সূত্রপাতের পর্বে লক প্রত্যক্ষভাবে ও পরােক্ষভাবে ইংল্যাণ্ডের গণতান্ত্রিক ঐতিহ্যকে সুদৃঢ় করতে বিশেষ ভূমিকা পালন করে । তার রাষ্ট্রচর্চার মধ্যে রাষ্ট্রের উদ্ভব সম্পর্কে সামাজিক চুক্তির মতবাদ , রাজনৈতিক আনুগত্য , সম্মতি তত্ত্ব, সম্পত্তি তত্ত্ব প্রভৃতি বিষয় মতামত পাওয়া যায় । এই সকল বিষয়গুলির মধ্যে অধিকার সম্পর্কে তার ব্যাখ্যা বিশেষ গুরুত্বপূর্ণ । 
 
লকের ভিন্নমুখী আলােচনার মধ্যে মানবসমাজে রাজনৈতিক ক্ষমতাকে গুরুত্বসহকারে ব্যাখ্যার প্রয়াস করেন । মানুষের পারস্পরিক সমতার নীতির যৌক্তিকতাকে মান্য করে লক প্রাক্ রাষ্ট্রীয় সমাজে প্রাকৃতিক অধিকারের অস্তিত্বের ব্যাখ্যা করেন । লক জীবনের অধিকার , স্বাধীনতার অধিকার ও সম্পত্তির অধিকার স্বীকার করেন । 

প্রাক্ রাষ্ট্রীয় সমাজ লকের নিকট স্বাভাবিক অবস্থা । তার মতে , কালের দিক থেকে স্বাভাবিক অবস্থা হল নাগরিক সমাজের পূর্ববর্তী...একটা বাস্তব পর্ব। লকের মতে স্বাভাবিক অবস্থার চরিত্র হল সামাজিক এবং অপেক্ষাকৃত সুশৃঙ্খল, স্বাভাবিক বিধির নিরিখে তা নিয়ন্ত্রিত । লকের মতে স্বাভাবিক বিধি হল এমন  নিয়ম যা সর্বকালে নির্দিষ্ট হচ্ছে মানুষের আচরণ ও সুবুদ্ধি বহিঃপ্রকাশ । এগুলির তাঁর নিকট কখনাে ইশ্বরের বিধান , কখনাে সুবুদ্ধির আইন , কখনাে প্রকৃতির নিয়ম । তার নিকট স্বাভাবিক আইন হল সমুচিত আইন , এমন ন্যায়বােধ যা মানুষের প্রকৃতিগত এবং নিজের চাহিদা ও দাবিকে অলঙ্ঘনীয় অধিকার বলে জ্ঞান করতে তাঁকে প্রবুদ্ধ করে । 


লকের মতে , প্রকৃতির নিয়ম, বা সুবৃদ্ধি অন্যের জীবন , স্বাস্থ্য,স্বাধীনতা বা সম্পত্তির ক্ষতি না করার শিক্ষা দেয় লােককে । তার মতে , আদর্শ ক্ষেত্রে স্বাভাবিক অবস্থা নিশ্চিত করবে স্বাভাবিক নিয়মের সমস্ত অধিকার ও সুবিধার অবাধ উপভােগ ও পূর্ণ স্বাধীনতা, মানবজাতির জন্য শান্তি ও নিরাপত্তা । লক বলেন এ দুনিয়ায় মানুষ সম্পর্কিত সকল আইনের মতাে প্রকৃতির নিয়মও নিষ্ফল যদি স্বাভাবিক অবস্থায় সংশ্লিষ্ট নিয়ম পালন করিয়ে নেবার ক্ষমতা কারাে না থাকে এবং তাতে করে নির্দোষকে রক্ষা ও লঙ্ঘনকারীকে দমন না করা হয় ।


লক উল্লেখ করছেন , মানুষের স্বাভাবিক অধিকারগুলির সর্বপ্রথমটা যেটার উপর রাজক্ষমতা ক্ষমতা প্রয়ােগ করতে পারে না তা হল সম্পত্তির অধিকার । তার মতে নাগরিক সমাজ গড়া হয় সম্পত্তির রক্ষার জন্য । লকের অভিমত হল মানুষ জন্মানাের সাথে সাথে নিজের উপলদ্ধির জন্য অহস্তান্তরযােগ্য কতকগুলি অধিকার ভােগ করে । লকের অধিকার সম্পর্কিত ধারণার মূল্য বক্তব্য হল— 

( i ) লক বর্ণিত প্রকৃতির রাজ্যের এই অধিকার গুলি সহজাত । 

( ii ) অধিকারগুলি স্বাভাবিক ও প্রাকৃতিক যথা সাম্যের অধিকার , স্বাস্থ্যের অধিকার , স্বাধীনতার অধিকার ও ব্যক্তিগত সম্পত্তির অধিকার । 

( iii ) অধিকার ভঙ্গে কারণে শাস্তির ব্যাখ্যাও লক করেছেন । তার ব্যাখ্যা অনুযায়ী কোন ব্যক্তি অপর কোন ব্যক্তির অধিকার ভঙ্গ করলে ভঙ্গকারীকে শাস্তি দেবার অধিকার রয়েছে ।


( iv ) লক স্বাভাবিক বা প্রাকৃতিক অধিকার স্বাভাবিক বা প্রাকৃতিক আইনের মাধ্যমে বাস্তবায়িত হওয়ার ব্যাখ্যা করেন ।

  
( v ) লকের মতে ব্যক্তি অন্যের জীবনের অধিকার হরণ করতে পারবে  না নিজের জীবনের অধিকার নষ্ট করতে পারে না । 



 সবশেষে বলা যায়, লকের অধিকার সম্পর্কিত ব্যাখ্যা তাঁর সমকালীন রাজনৈতিক , সামাজিক ও আর্থিক পরিস্থিতির বহিঃপ্রকাশ । সমাজ জীবনের বাস্তবতা ও অন্তবিরােধের যে বিমূতায়ন তিনি করেছেন তা বাদ দিলে জনগণের সার্বভৌমত্ব , সম্মতিসহ ব্যক্তির অলঙ্ঘনীয় অধিকার বিষয়ক লকে ব্যাখ্যা প্রগতিশীল উপযােগ আজও অনস্বীকার্য ।




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন