জন স্টুয়ার্ট মিলের গণতন্ত্র সম্পর্কিত ধারণা ব্যাখ্যা করো ।

অনাস পাস রাষ্ট্রবিজ্ঞান honours pass general political science জন স্টুয়ার্ট মিলের গণতন্ত্র সম্পর্কিত ধারণা ব্যাখ্যা করো jon stuat miler gonotontro somporkito dharona bakkha koro questions answers


উত্তর । বুর্জোয়া রাজনৈতিক তত্ত্বে উপযােগিতাবাদ বিকাশে বেনথাম পরবর্তী ব্যক্তিত্ব হলেন জন স্টুয়ার্ট মিল । প্রাক্ একচেটিয়া পরিণত বুর্জোয়া গণতন্ত্রের  রাজনৈতিক তাত্ত্বিক ধারণা বৈজ্ঞানিক চিন্তাধারার প্রতিফলিত হয় মিলের চিন্তাধারার মধ্য দিয়ে । মিল সামাজিক রাজনৈতিক চিন্তাধারা বিশ্লেষণে নিজের মূলগত সাবজেকটিভ - ভাববাদী সংশয়বাদী ও অজ্ঞেয়বাদী স্থাপনা অনুসারে ।  রাজনীতি চর্চায় মিল গুরুত্বদেন আদর্শের ভূমিকায় । রাজনৈতিক ব্যবস্থার সঠিক , নৈতিক , নিদর্শন রচনা প্রয়ােগে। রাজনৈতিক প্রতিষ্ঠানগুলির নির্বাচন ব্যবস্থার ব্যাখ্যায় মিল বৈষয়িক স্বার্থের পরিবর্তে নৈতিক ও লালন ধর্ম দৃষ্টিভঙ্গি ভিত্তিক ব্যাখ্যায় গুরুত্ব দেন ।



মিলের চিন্তাধারায় ভিন্ন ভিন্ন চিন্তাধারা মিশ্রণ দেখা যায় । একটা সময় বেন্থামের হিতবাদ আবার স্বল্পকাল পরে সেই হিতবাদের কঠোর সমালােচনা , পরিণত বয়সে তার ব্যাখ্যায় ব্যক্তি স্বাধীনতার পক্ষে প্রবল যুক্তি প্রদান করছেন । সাথে সাথে ভিন্ন ভিন্ন পরিপ্রেক্ষিতে কল্যাণকামী রাষ্ট্রব্যবস্থার পক্ষে সমর্থনে ব্যাখ্যা করছেন । কখনাে গণতন্ত্রী ও স্ত্রী জাতির ভােটাধিকারের সমর্থক হিসেবে পাওয়া যায় আবার এই সাথে তার আলােচনায় অধিকাংশ মানুষের ক্ষেত্রে গণতন্ত্র অনুপযােগী — এরূপ ব্যাখ্যা পাওয়া যায় । 

মিল তার সমসাময়িক রাজনৈতিক প্রতিষ্ঠানগুলির নিন্দা করেছিলেন । তাঁর মতে সেই সময়ে প্রতিষ্ঠানগুলি ব্যক্তির স্বাধীন বিকাশকে দমন করেছিলে । তাঁর ব্যাখ্যায় গণতন্ত্র সম্পর্কিত ধারণার বিবর্তনের পরিচয় পাওয়া যায় তার ‘ আত্মজীবনী’তে । তিনি উল্লেখ করছেন , “ আমার প্রত্যয়ে সত্যকার যে বদল ঘটাতে হয় নি , সেটা রাজনীতির ক্ষেত্রে একদিকে তা মানবজাতির লক্ষ্যের দিকে নরমপন্থী সমাজতন্ত্রের দিকে আরাে কাছাকাছি যাওয়া , অন্যদিকে আমার রাজনৈতিক আদর্শকে , তখন যা ভাবা হয়েছিল সেই বিশুদ্ধ গণতন্ত্র থেকে তাকে গণতন্ত্রের সেই রূপে পরিণত করা যা আমি সূত্রবদ্ধ করেছি প্রতিনিধিত্বমূলক শাসন’এ । মিলের উদারনৈতিক দৃষ্টিকোণের পরিচয় পাওয়া যায় স্বাধীনতার পূজারী , গণতন্ত্রের সাধক , কর্তৃত্ববাদের কঠোর সমালােচক , সীমিত ভাবে একপ্রকার কল্যাণকামী রাষ্ট্রব্যবস্থার সমর্থনে ব্যাখ্যায় । মিলের গণতন্ত্রবিষয়ক ব্যাখ্যা উত্থাপিত হয় কর্তৃত্ববাদ বিরােধী উদারনৈতিক হিসেবে । তাঁর লেখা Considerations on Representative Government নামক গ্রন্থে পাওয়া যায় তার মতে আদর্শের দিক থেকে গণতন্ত্রই সর্বশ্রেষ্ঠ রাষ্ট্রব্যবস্থা ।মিলের মতে majority বা সংখ্যাগরিষ্ঠতা থাকলেই সুশাসন হবে এমন বিষয়টি সুনিশ্চিত নয় । মিল শর্তাধীন গণতান্ত্রিক ব্যবস্থা প্রতিষ্ঠা করতে সমর্থন করেছিলেন । মিলের কাছে উদারনীতি যথেষ্ট উদার নয় । তিনি সম্পূর্ণ উদারনীতিতে জনগণের হাতে শাসনক্ষমতা অর্পণে ইচ্ছুক নন । মিলের মত অনুযায়ী সমাজ যখন বর্বর অবস্থায় ছিল তখন স্বৈরতান্ত্রিক সরকারের প্রয়ােজন ছিল কিন্তু তার সময়ে সমাজের আর্থিক সামাজিক সাংস্কৃতিক অবস্থার উন্নতি ঘটেছে তাই রাষ্ট্রের ক্ষমতা সর্বাধিক পরিমাণে সঙ্কুচিত করে ব্যক্তি স্বাধীনতা সুনিশ্চিত করতে হবে । তিনি যে গণতান্ত্রিক ব্যবস্থায় রাষ্ট্রের অস্থিত্ব স্বীকার করেছিলেন তার কারণ ক্রমবর্ধমান দারিদ্র ও আর্থিক বৈষম্য দূরীকরণে যথােপযুক্ত ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে । মিলের গণতান্ত্রিক ব্যবস্থায় সর্বাধিক অধিকসংখ্যক নাগরিকের সর্বাধিক অধিক পরিমাণ সুখ সুনিশ্চিত করতে চেয়েছিলেন । 


প্রসঙ্গত মিল শর্তসাপেক্ষ যে গণতন্ত্র প্রতিষ্ঠার ব্যাখ্যা করেন তাতে উদারভাবে জনগণের হাতে শাসন ক্ষমতা অর্পণের পক্ষে মত দেন নি । তাঁর মতে জনগণ যে সরকার গড়তে চায় সেই সরকারের প্রকৃতি ও গুরুত্ব সম্পর্কে জনগণ সচেতন কি না বা ইচ্ছুক কিনা বা সক্ষম কিনা — তা বিচার্য । তিনি সরকারের নিরাপত্তা বিষয়ে জনগণের ইচ্ছা ও সক্ষমতার প্রতি গুরুত্ব দেন । তাঁর মতে যে দেশের মানুষের শাসন করা অপেক্ষা শাসিত হওয়ার মানসিকতা প্রবল , দেশের মানুষের রাজনৈতিক সচেতনতা যথেষ্ট নয় , যে দেশের মানুষের  রাষ্ট্র পরিচালনায় অংশগ্রহণে যথেষ্ট উদ্যোগ নাই — সেই সকল ক্ষেত্রে গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠা করার প্রয়ােজনীয়তা নাই । তিনি আরাে বলেন উদারনৈতিক গণতন্ত্রে মানুষ নিজেকে উন্নত করতে পারে । মিল পুরুষ ও মহিলা উভয়ের ভােটাধিকারের পক্ষে মতামত প্রদান করেন । 


মিল গণতন্ত্র প্রতিষ্ঠায় সংখ্যাগত দিকটির তুলনায় মানুষের অন্তর্নিহিত গুণগত দিকটির প্রতি অধিক গুরুত্ব দেন । প্রতিনিধি নির্বাচনে শিক্ষাগত যােগ্যতা ও সম্পত্তিগত যােগ্যতার প্রতি গুরুত্ব দেন । তিনি প্রকাশ্যে ভােট দেওয়ার ব্যবস্থাকে সমর্থন করেন ব্যালট ব্যবস্থার বিলুপ্তির পক্ষে মতামত দেন । শিক্ষা ও সম্পত্তির ভিত্তিতে একাধিক ভােটদানের পক্ষে মত জ্ঞাপন করেন । প্রকৃত গণতান্ত্রিক ব্যবস্থার প্রতিষ্ঠায় তিনি সংবিধান , আইনসভা , ভােটব্যবস্থা , প্রতিনিধিত্ব প্রভৃতির উপর করেন । অনেক তাকে অনিচ্ছুক গণতান্ত্রিক বলে উল্লেখ করেন । গণতন্ত্র সম্পর্কে মিল যে উদারনৈতিক দর্শন প্রদান করেন তা সামাজিক উৎকর্ষ সাধনের উদ্দেশ্য সাধন করবে বলে ব্যাখ্যা করা হয় । 


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন