হব , লক এবং রুশাের প্রকৃতির রাজ্যের মধ্যে তুলনামূলক আলােচনা করাে ।

অনাস পাস রাষ্ট্রবিজ্ঞান honours pass general political science হব , লক এবং রুশাের প্রকৃতির রাজ্যের মধ্যে তুলনামূলক আলােচনা করাে hob lok abong rushor prokritir rajjer modhe tulonamulok alochona koro questions answers


উত্তর : হব , লক এবং রুশাে তিনজনেই যুক্তিবাদী দার্শনিক । তারা রাজনৈতিক ও সামাজিক সমস্যা থেকে মুক্তির পথ খুঁজতে এক প্রকৃতির রাজ্যের চিত্রব র্ণনা করেছেন । এঁরা তিনজনেই প্রকৃতির রাজ্যের কথা আলােচনা করেছেন তিনটি ভিন্ন প্রাকৃতিক প্রেক্ষাপটে । হব প্রকৃতির রাজ্যকে স্বতঃসিদ্ধ বলে মনে করেছেন , এটি প্রাক সামাজিক ও প্রাক রাজনৈতিক অবস্থা । লকের বর্ণনা অনুযায়ী প্রকৃতির রাজ্যটি প্রাক-রাজনৈতিক ছিল কিন্তু প্রাক-সামাজিক ছিল না । রুশাের প্রাকৃতিক অবস্থার বর্ণনা ছিল মহান বন্য মানুষ ও সাম্যবাদী সমাজের উপর ভিত্তিশীল । 

হবসের প্রকৃতির রাজ্যটি ছিল ভয়াবহ , দুর্বিসহ,অরাজকতাময় । মানুষ নৈতিক জ্ঞানহীন ছিল , তারা প্রধানত ক্ষুধাও আকাঙ্খর বশবর্তী ছিল । প্রকৃতির রাজ্যের মানুষ কলহলিপ্ত ছিল , মানুষের জীবনে নিরাপত্তাহীনতা এবং ব্যক্তিগত সম্পত্তি সংরক্ষণের নিশ্চয়তার অভাব ছিল । পারস্পরিক অবিশ্বাস , শত্রুতা,হানাহানির ফলে প্রকৃতির রাজ্য হয়ে উঠেছিল ভয়ঙ্কর ও অসহনীয় মানুষ । একে অপরের প্রতি নেকড়ের মতাে আচরণ করত । এই রাজ্যে মানুষের ভাল মন্দ জ্ঞান ছিল না । ক্ষমতা দখলের জন্য হানাহানিও চলত । হবসের মতে এরূপ প্রকৃতির রাজ্যের শৃঙ্খলার জন্যই জনগণ নিজেদের মধ্যে চুক্তিবদ্ধ হয়ে এক চরম ক্ষমতাসম্পন্ন সার্বভৌম ক্ষমতা সৃষ্টি করেছিল । 


লকের প্রকৃতির রাজ্যের মানুষ ছিল বুদ্ধিমান এবং যুক্তিশীল । তারা শান্তিতে বসবাস করত । সকলে স্বাধীনতা ও সাম্য ভােগ করত । তারা প্রাকৃতিক আইন দ্বারা পরিচালিত হতাে । তারা জীবন সম্পত্তি ও স্বাধীনতার অধিকার বিষয়ে সচেতন ছিল । কিন্তু লক বলেছেন প্রকৃতির রাজ্যে আইনের যথাযযাগ্য ব্যবস্থা না থাকায় এবং আইন দ্বারা বিচারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ না থাকায় প্রকৃতির রাজ্যে বিশৃঙ্খলা দেখা যায় । লকের মতে মানুষ তাদের স্বাভাবিক অধিকার রক্ষা করার জন্য চুক্তি করে সৃষ্টি করল রাষ্ট্র সমাজ ।চুক্তির ভিত্তি ছিল জনগণের সম্মতি অর্থাৎ সরকার হবে নিয়মতান্ত্রিক ও সীমাবদ্ধ সরকার । সরকারেরর অস্তিত্ব থাকবে গণসম্মতির উপর নির্ভরশীল ।


রুশাের প্রাকৃতিক রাজ্যের বর্ণনা কোন অনুমান কল্পিত নয় । প্রথম অবস্থায় মানুষ রাষ্ট্রহীন অবস্থায় ছিল । রুশাের মতে ,এই মানুষ সাম্য ও স্বাধীনতা ভােগ করত । মানুষের জীবনে কোন প্রকার জটিলতা ছিল না ,মানুষের চাহিদা ছিল কেবল প্রাথমিক চাহিদা । মানুষ আত্মপ্রেম ও যুথবদ্ধ দ্বারা চালিত হতাে । কিন্তু রুশাের মতে প্রকৃতির রাজ্যের ব্যক্তিগত সম্পর্কের উদ্ভবকে কেন্দ্র করে তাদের মধ্যে অসাম্য ও বৈষম্য দেয় । প্রকৃতির রাজ্য বিষময় হয়ে ওঠে কিন্তু চিন্তা রুশাের এই আধুনিক কৃত্রিম সমাজে কীভাবে স্বাধীনতা ও কর্তৃত্ব সম্ভব সেইজন্যই সামাজিক চুক্তির দ্বারা রুশাে দেখিয়েছেন সকল ব্যক্তির ইচ্ছার যােগফল সাধারণ ইচ্ছা আর এই সাধারণ ইচ্ছা হল রাষ্ট্রের সার্বভৌম ক্ষমতা । এভাবে তারা তিনজন দার্শনিকগণ ভিন্ন প্রেক্ষাপটে প্রকৃতির রাজ্যের বর্ণনা দিয়েছেন ।



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন