মধ্যযুগের ইউরােপে পােপতন্ত্র বিরােধী চিন্তার উপর টীকা লেখাে ।

অনাস পাস রাষ্ট্রবিজ্ঞান honours pass general political science মধ্যযুগের ইউরােপে পােপতন্ত্র বিরােধী চিন্তার উপর টীকা লেখাে modhojuger europe poptontro birodhi chintar upor tika lekho questions answers


উত্তর : মধ্যযুগীয় রাষ্ট্রচিন্তায় পােপতন্ত্র বিরােধী চিন্তা বিশেষ তাৎপর্যপূর্ণ বিষয় । দান্তে, মার্সিলিও প্রমুখ লেখকগণ পােপতন্ত্র বিরােধী রাষ্ট্রচিন্তার ভিত্তি স্থাপন করেছিলেন । মধ্যযুগের শেষ পর্যায়ে নবজাগরণের আগের দুই শতক ধরে রাষ্ট্রচিন্তায় যে বিকাশ ঘটেছে তাতে রাজনৈতিক , প্রাতিষ্ঠানিক ব্যবস্থাগুলিতে কিছু গুরুতর পরিবর্তন পরিলক্ষিত হয় । এক্ষেত্রে উল্লেখ্য জাতীয় স্তরে রাজতন্ত্রের প্রসার , ব্যবসাবানিজ্যের বিস্তার, নগর এলাকার বিস্তার, পােপতন্ত্রের ক্ষমতা হ্রাস ও সর্বোপরি ইউরােপীয় সামন্ততন্ত্রের দ্রুত অবক্ষয় । 


          মার্সিলিয়াস তার ‘Defender Picus ' গ্রন্থে পােপতন্ত্রের বিরােধীতা করেন এবং চার্চের তুলনায় রাষ্ট্রীয় কর্তৃত্বকে উচ্চ মর্যাদা ও ক্ষমতাসম্পন্ন বলে নির্দেশ করেন । তিনি মনে করতেন ইউরােপের যাবতীয় অশান্তি ও অরাজকতার মূল কারণ হল পােপতন্ত্রের চরম ক্ষমতা , এই কারণে তিনি চার্চের কর্তৃত্ব বিরােধী এবং ধর্মনিরপেক্ষ রাজনৈতিক কর্তৃত্বের সমর্থনে জোরালে যুক্তি প্রদর্শন করেন । মধ্যযুগের সাম্রাজ্যবাদের দৃষ্টিকোণ থেকে যারা পােপতন্ত্রের বিরােধী চিন্তা সংগঠিত করেছেন তাদের মধ্যে অন্যতম ছিলেন দান্তে । তিনি বিশ্বাস করতেন যে পােপের বিরুদ্ধে শক্তিশালী রাজার নেতৃত্বে গােটা সাম্রাজ্যকে ঐক্যবদ্ধ করতে না পারলে কোন মতেই শান্তি প্রচেষ্টা সম্ভব নয় । 
          


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন