হিন্দুবর্ণ ও জাতব্যবস্থাকে আম্বেদকর কেন অন্যায় হিসাবে দেখেছেন ?

অনাস পাস রাষ্ট্রবিজ্ঞান honours pass general political science হিন্দুবর্ণ ও জাতব্যবস্থাকে আম্বেদকর কেন অন্যায় হিসাবে দেখেছেন hinduborno o jatbabosthake ambedkar keno annay hisabe dekhechen

উত্তর : আম্বেদকর হিন্দুধর্মের বর্ণাশ্রম অত্যন্ত ঘৃণার দৃষ্টিতে দেখেছেন কারণ নিচকুলে জন্ম হওয়ার ফলে সমাজ তাকে যে নীপিড়ন দিয়েছে তা তিনি গভীরভাবে অনুভব করেছিলেন । এই নিপীড়নের জন্য পরবর্তীকালে হিন্দুধর্মের প্রতি বিতৃষ্ণা থেকে বৌদ্ধ ধর্ম গ্রহণ করেন । এথেকে প্রমাণিত হয় যে বৌদ্ধ ধর্মের আকৃষ্টতা থেকে তিনি এই ধর্ম গ্রহণ করেননি । বরং হিন্দুধর্মের নিপীড়নই তাকে বৌদ্ধ ধর্ম গ্রহণে বাধ্য করেন এবং তিনি চেয়েছিলেন সমস্ত নিম্নবর্ণের মানুষেরা যেন বৌদ্ধ ধর্ম গ্রহণ করে । পরবর্তীকালে বৌদ্ধ ধর্মের উদারতা বিষয়ক একটি গ্রন্থ রচনা করেন । যার নাম হল ‘l‘ দ্য বুদ্ধ অ্যান্ড হিজ ধম্ম ’ যা প্রকাশিত হয় তার মৃত্যুর এক বছর পরে । 

তিনি হিন্দু সমাজকে অনায্য বলে মনে করতেন । তার যুক্তিগুলি হল __________

প্রথমত , বর্ণব্যবস্থা — আম্বেদকরের হিন্দুধর্মের বিতৃষ্ণা বা অসাম্য মনে করার প্রবল কারণ হল বর্ণব্যবস্থা, তিনি মনে করতেন এই বর্ণব্যবস্থা মানুষের মনুষ্যত্বকে বিকাশ না ঘটিয়ে মানুষকে উচ্চ নিচ হিসাবে দেখতে বাধ্য করে । যার ফলে উচ্চবর্ণের ব্যক্তির কাছ নিম্নবর্ণের ব্যক্তিরা হয় পশুতুল্য এবং ঘৃণ্য । আর নিম্নবর্ণের ব্যক্তির কাছে উচ্চবর্ণের মানুষেরা হয় অত্যাচারী । 


দ্বিতীয়ত , ব্রাহ্মণ্যবাদ — ব্রাহ্মণ্যবাদ বলতে আম্বেদকর বুঝেছিলেন এমন এক ভাবধারা যেখানে মানুষের মনে অপর মানুষকে শােষণ করার বােধ জন্মায় আসলে এই ব্রাহ্মণ্যবাদ হল সেই বিচার যার জন্য বর্ণব্যবস্থা টিকে থাকে । 


তৃতীয়ত , বেদের অভ্রান্ততা — আম্বেদকর যেহেতু পাশ্চাত্য আধুনিকতার প্রভাবে প্রভাবিত ছিলেন তাই তিনি যেকোনাে বিষয়কে যুক্তির আলােকে যাচাই করতে চাইতেন । কিন্তু তথাকথিত হিন্দু সমাজে মনে করা হতাে বেদ যেহেতু অপরিমেয় তাই তা অভ্রান্ত এবং তাতে বর্ণিত কুপ্রথা গুলিকেও ভুল যুক্তি দিয়ে বােঝানাের চেষ্টা করা হতাে । অর্থাৎ কিনা সংশােধনের চেষ্টা করা হতাে না । যা আম্বেদকর মেনে নিতে পারেননি । 


চতুর্থত , ধর্মীয় রীতি — পূর্বে হিন্দুসমাজে ঈশ্বরের প্রতি ভক্তির থেকে ধর্মীয় রীতির উপর বিশেষ গুরুত্ব আরােপ করা হতাে যাতে সাধারণ মানুষকে ঈশ্বরের ভয় দেখিয়ে পারলৌকিক মুক্তির আশায় ইহলৌকিক সুখকে বিসর্জন দিতে বাধ্য করত । 


পঞ্চমত , ব্যক্তিস্বাধীনতা পরিপন্থী — হিন্দু ধর্ম সাম্যের উপর গুরুত্ব না দিয়ে বর্ণগােষ্ঠীর উপর গুরুত্ব প্রদান করে যাতে বক্তির ব্যক্তিস্বাধীনতা খর্ব হয় । এছাড়া এই ধর্মে নারী পুরুষের বিভেদ নীতিকে মেনে নেয় । কিন্তু আম্বেদকর এর বিপক্ষে ছিলেন ।



               উপরিউক্ত কারণের ভিত্তিতে আম্বেদকর বিতশ্রদ্ধ হন এবং বিভিন্ন ধর্মের গ্রন্থ অধ্যয়ন করেন যেমন — ইসলাম , খ্রিস্টান, শিখ , ইত্যাদি । কিন্তু এগুলির মধ্যে কোনটিই জাতনিরপেক্ষ ভাবে ব্যক্তির স্বাতন্ত্রতা লক্ষ্য করেননি । পরবর্তীকালে তিনি বৌদ্ধধর্মের প্রতি আকৃষ্ট হন যেখানে তাঁর ব্যক্তিস্বাতন্ত্রতাবাদ সত্তা পরিতৃপ্ত হয় এবং তিনি এও বলেন যে ,জন্মের ভিত্তিতে নয়, মানুষের উচিত বিচার বিবেচনার ভিত্তিতে প্রচলিত ধর্মমত গুলির মধ্যে কোনাে একটি গ্রহণ করা উচিত । ‘ Annihilation of the Caste ’ গ্রন্থটির লেখক হলেন বি . আর আম্বেদকর ।





একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন