তুমি কী মনে কর মধ্যযুগীয় রাষ্টচিন্তা মূলত ধর্মীয় চিন্তাধারা উত্তরের স্বপক্ষে যুক্তি দাও

অনাস পাস রাষ্ট্রবিজ্ঞান honours pass general political science তুমি কী মনে কর মধ্যযুগীয় রাষ্টচিন্তা মূলত ধর্মীয় চিন্তাধারা উত্তরের স্বপক্ষে যুক্তি দাও tumi ki mone koro moddhojugiyo rastrochinta muloto dhormiyo chintadhara uttorer swopokhe jukti dao questions answers


উত্তর : মধ্যযুগীয় সময়সীমা বলতে ৭১২ খ্রিস্টাব্দ থেকে ১৭৫৭ খ্রিস্টাব্দ পর্যন্ত কালকে ধরা হয় । যখন ভারতের একটি বড় অংশ মুসলিমদের শাসনাধীন ছিল । এই মুসলিম শাসকার ছিলেন বিদেশী দ্বারা ক্রমে এদেশের রাজনৈতিক ক্ষমতা দখল করেন ও এক নতুন ধারা প্রবতিত হয়। তারা এক সুসংহত রাষ্ট্রকাঠামাে গড়ে তুলে সুবিন্যস্ত প্রসাসন ব্যবস্থা পরিচালিত করে যা অসামান্য অবদানের অধিকারী ।

       কিন্তু এখন প্রশ্ন হল মধ্যযুগীয় ভারতের মুসলিম রাষ্ট্র ধর্মীয় রাষ্ট্র কিনা ? এই প্রশ্নকে কেন্দ্র করে বিভিন্ন ঐতিহাসিক ভিন্ন ভিন্ন মত পােষণ করেন । সেগুলি নিম্নে আলােচনা করা হল 
       
       ১ ) মধ্যযুগীয় ভারতের সুলতানী রাষ্ট্রকে ইসলামি ধর্মাশ্রিত রাষ্ট্র হিসাবে চিহ্নিত করা হয় কারণ দিল্লির সুলতানগণ মুসলিম পবিত্র ধর্মগ্রন্থ কোরন ও শরিয়ত মেনে তাদের প্রশাসন পরিচালনা করতেন । 
       
       ২ ) সুলতানী রাষ্ট্রে শরিয়ত ব্যাখ্যাদানকারী উলেমাগণই ছিলেন অসাম্যপ্রশাসনিক ভূমিকার অধিকারী । উলেমাগণ ছিলেন ধর্মপ্রাণ ও রক্ষণশীল । তাই মধ্যযুগীয় ইসলামীয় শাসনকে ধর্মতান্ত্রিক রাষ্ট্র বলা হয় । 
       
       ৩ ) এই সময় অনেক সুলতানই অমুসলিমদের জোর করে বা প্রভাবিত করে জনগণ বা প্রজাদের ইসলাম ধর্মে দিক্ষিত করতেন । 
       
       ৪ ) মধ্যযুগীয় শাসনব্যবস্থায় অমুসলিমদের কাছ থেকে নানা ধরনের কর আদায় করা হতাে । যেমন — জিজিয়া কর । 
       
       ৫ ) ভারতবর্ষের মুসলিম রাষ্ট্রকে ধর্মাশ্রিত খলিফাতান্ত্রিক রাষ্ট্র হিসাবে চিহ্নিত করা যায় । হজরত মহম্মদ -এর মৃত্যুর পর খলিফাতন্ত্রের প্রভাব সুলতানী প্রসাসনে লক্ষ্য করা যায় । 
       

       উপরিউক্ত আলােচনা থেকে দেখতে পাওয়া যায় মধ্যযুগীয় ভারতের মুসলিম রাষ্ট্রের উপর ধর্মের প্রভাব অত্যধিক উপস্থিতি ছিল । কিন্তু ড . কুরেশী , ড. মহম্মদ হাবিব , সতীশচন্দ্র প্রভৃতি ঐতিহাসিকরা সুলতানী রাষ্ট্রকে ধর্মভিত্তিক না বলে ধর্মনিরপেক্ষ বলেছেন । তারা মনে করতেন মুসলিম শাসকরা সর্বদা ইসলাম বিধানের ধার ধারত না , তাদের শাসনক্ষমতা অক্ষত রাখার উদ্দেশ্যে শরিয়ত আইন মানতেন না , আবার অনেক ক্ষেত্রে দেখা যায় অনেক মুসলিম রাষ্ট্রে অনেক হিন্দু কর্মচারীও নিযুক্ত ছিলেন । 
       
       উপরিউক্ত বিতর্কের শর্তেও একজন রাষ্ট্রবিজ্ঞানের ছাত্র/ছাত্রী হিসাবে মনে করি যে মধ্যযুগীয় ভারতের সুলতানী রাষ্ট্র যথার্থ অর্থে ধর্মনিরপেক্ষ না হলেও অনেক ক্ষেত্রেই ধর্মীয় ছিল ।



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন