ম্যাকিয়াভেলীর রাজনীতি চিন্তার কয়েকটি বৈশিষ্ট্য আলােচনা করাে ।

অনাস পাস রাষ্ট্রবিজ্ঞান honours pass general political science ম্যাকিয়াভেলীর রাজনীতি চিন্তার কয়েকটি বৈশিষ্ট্য আলােচনা করাে makiyavelir rajniti chintar boishisto alochona koro questions answers



উত্তর : ম্যাকিয়াভেলীকে অনেকে আধুনিক রাষ্ট্রচিন্তার জনক বলে গণ্য করেন । এই দার্শনিক মানুষটির সবচেয়ে গুরুত্বপূর্ণ অবদান হল সামগ্রিক নীতিবােধ থেকে রাষ্ট্রক্ষমতাকে বিচ্ছিন্ন করা । তার রাজনীতি চিন্তার ক্ষেত্রে নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলি বিশেষ উল্লেখযােগ্য – 


ক) ম্যাকিয়াভেলী আধুনিক রাষ্ট্রতন্ত্রের জনকরূপে পরিচিত ছিলেন । তিনি মধ্যযুগীয় ঈশ্বরীয় ভাবনা ও নিশ্চল নৈতিক বিশ্বাসের আবর্ত থেকে রাষ্টচিন্তাকে মুক্ত করেন এবং রাষ্ট্রচিন্তাকে বাস্তবমুখী ও ব্যবহারিক জীবনের উপযােগী করে তুলেছিলেন ।

খ) তিনি একমাত্র ইউরােপীয়ান চিন্তাবিদ যিনি রাজনীতিকে থেকে ধর্মও নীতিশাস্ত্রের কবল থেকে মুক্ত করার কৃতিত্ব দাবী করে থাকেন । 



গ) তিনি সর্বপ্রথম রাষ্ট্রের উৎপত্তি ব্যাখ্যায় বাস্তববাদী দৃষ্টিভঙ্গি গ্রহণ করেছিলেন এবং  অধিবিদ্যক উপাদানগুলিকে সম্পূর্ণভাবে উপেক্ষা করেছিলেন । 

ঘ) ম্যাকিয়াভেলী ‘ ক্ষমতা রাজনীতির ’ প্রবক্তা ছিলেন এবং তিনিই ক্ষমতা বৃদ্ধির তত্ত্ব বিবেচনার জন্য উপস্থাপিত করেছিলেন । 

ঙ) তার রাজনীতি চিন্তার অপর গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল শাসককে পরামর্শ দানের ক্ষেত্রে তিনি মানবিক মনস্তত্বের আলােচনার উপর বিশেষ গুরুত্ব আরােপ করেছিলেন । জনগণের ভাব প্রবণতা ও ইচ্ছার কথা মনে রেখে শাসককে তার নীতি ও উদ্দেশ্য রচনার পরামর্শ দিয়েছিলেন । 


চ) তিনি চার্চের অধিকারকে হ্রাস করে তাকে সরকারের অধীনে আনার চেষ্টা করেছিলেন । 




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন