সম্পত্তি (Property ) সম্পর্কে লকের ধারণার সাধারণ বৈশিষ্ট্যগুনি লেখো ।

অনাস পাস রাষ্ট্রবিজ্ঞান honours pass general political science সম্পত্তি সম্পর্কে লকের ধারণার সাধারণ বৈশিষ্ট্যগুনি লেখো somportir somporke loker dharonar sadharon boishistoguli lekho

উত্তর:  সপ্তদশ শতাব্দীতে ব্রিটিশ রাজনৈতিক ব্যবস্থার আধুনিকীকরনে ভিত্তির পত্তন ও বুর্জোয়া বিপ্লবের যুগে লকের রাষ্ট্রচর্চা গড়ে ওঠে । লকের রাষ্ট্রচর্চা সমকালের সামাজিক রাজনৈতিক ও আর্থিক ব্যবস্থার প্রভাবে ও ফলশ্রুতিতে গড়ে উঠেছিল । লকের আলােচ্য বিষয়গুলির মধ্যে অধিকার সংক্রান্ত ধারনা অন্যতম । লক মানুষের অন্তনিহিত সহজাত অধিকার হিসেবে জীবন ধারনের অধিকার , স্বাধীনতার অধিকার ও সম্পত্তির অধিকারকে মৌলিক বা স্বাভাবিক অধিকার হিসেবে ব্যাখ্যা করেছেন । 


লকের মতে সম্পত্তির অধিকারের মধ্যেই জীবন ও স্বাধীনতার অধিকার অন্তর্ভুক্ত । লকের মতে , ব্যাপক অর্থে সম্পত্তির অধিকার বলতে জীবন ও  স্বাধীনতার অধিকার এবং সংকীর্ণ অর্থে সম্পত্তির অধিকার বলতে কোনাে সম্পত্তি অর্জন ও ভােগের অধিকার । লকের মতে , সংকীর্ণ অর্থে শ্রমভিত্তিক ব্যক্তিগত সম্পদ হল সম্পত্তি । 


লকের ব্যাখ্যা অনুযায়ী মানুষ প্রকৃতির রাজ্য থেকে সভ্য বা পৌর সমাজে পদার্পণ করেছে এবং স্বেচ্ছায়  বিধি - নিষেধ মান্য করেছে কারন সম্পত্তির অধিকার সুনিশ্চিত ও নিরাপত্তার শর্তে । লক ব্যক্তিগত সম্পত্তিকে স্বাভাবিক অধিকার হিসেবে ব্যাখ্যা করেছেন । তার মতে , পৃথিবীর সকল প্রাকৃতিক সম্পদ মানুষের ব্যাহারের জন্য; সাহায্যার্থে ও সুবিধার্থে । তবে সম্পদের ওপর দখল অধিকার ব্যতীত কোন জিনিষ যথার্থ ভােগ সম্ভব নয়। সম্পত্তির উপর নিজস্ব দখলদারী ব্যাখ্যার যুক্তিতে তিনি আরাে বলেন ব্যক্তি মানুষের দৈহিক শ্রম ও হাত দ্বারা সম্পাদিত কাজ যে কোন জিনিষকে নিজের শ্রম সৃষ্ট সম্পদ হিসেবে প্রতিষ্ঠিত হয় । লক উল্লেখ করেন , মানুষের নিজস্ব শ্রম হল তার যাবতীয় সম্পত্তির অধিকারের উৎস । 


সম্পত্তি সম্পর্কে লকের বক্তব্যের অন্যতম দিক হল তার মতে , প্রকৃতিগত দিক থেকে একই অবস্থায় সকল মানুষ সমান অধিকার ভােগ করার অধিকারী । তিনি বলেন , ঈশ্বর এই পৃথিবীর সম্পদ সবাইকে সমান ভােগের সুযােগ দিয়েছেন । প্রকৃতির রাজ্যে সবাই সমষ্টিগত সম্পত্তির মালিকানা ভােগ করত । তিনি আরাে বলেন , প্রকৃতির রাজ্যে ব্যক্তিগত সম্পত্তির অধিকার ছিল প্রাকৃতিক আইনের অধীনে এবং তা ছিল উন্নত । ঈশ্বর প্রদত্ত যুক্তি ও বুদ্ধি দিয়ে মানুষ প্রাকৃতিক সম্পদকে নিজের প্রয়ােজনে ব্যবহার করতে শুরু করে । লকের মতে , মানুষ তার অঙ্গপ্রত্যঙ্গ ও শ্রম সমন্বিত করে প্রকৃতির বস্তুকে ব্যবহার করতে সক্ষম হলে ব্যক্তিগত সম্পদ সৃষ্টি হয় ।


 লকের সম্পত্তি সংক্রান্ত ব্যাখ্যার অন্যতম দিক হল তাঁর মতে রাষ্ট্র ও সমাজের অন্যতম প্রধান কাজ হল ব্যক্তির সম্পত্তি সুরক্ষিত করা । লকের মতে , মানুষ জীবন ধারনের জন্য ঈশ্বর তাকে সম্পত্তি দান করেছে । মানুষ ঈশ্বরের এই দান অপচয় করতে পারে না । তাই সম্পত্তি আইন সীমাহীন নয় । লকের মতে , অপরিমেয় সম্পত্তি অর্জন অপচয়ের সম্ভাবনা সৃষ্টি করে । 
 
সম্পত্তি সংক্রান্ত ব্যাখ্যা লকের বক্তব্য হল ব্যক্তি বা তার প্রতিনিধির সম্পত্তি ব্যতীত ব্যক্তি সম্পত্তির উপর কোন প্রকার কর আরােপের ক্ষমতা রাষ্ট্র ভােগ করবে না । 

লকের সম্পত্তি সংক্রান্ত ব্যাখ্যা পাওয়া যায় যে , সম্পত্তির অধিকার দীর্ঘকাল সমাজে বিদ্যমান ।রাষ্ট্র প্রাকৃতিক আইনের মাধ্যমে জীবন , স্বাধীনতা ও সম্পত্তির অধিকার রক্ষা করবে তেমনি সংশ্লিষ্ট অধিকার সমাজের সকলের মধ্যে বলবৎ করনের ব্যবস্থা করবে । তার মতে , সম্পত্তির অধিকার রাষ্ট্র কর্তৃক সৃষ্ট নয় । উপরিউক্ত আলােচনার প্রেক্ষাপটে বলা যায়, সম্পত্তি সম্পর্কে লক ব্যক্তিগত মালিকানায় বিশ্বাসী ছিলেন । তাঁর নিকট ব্যক্তিগত সম্পত্তি বলতে মূলত আর্থিক সম্পদ । আর্থিক অসাম্য তাঁর নিকট ছিল দুর্বলতা পূর্ণ ।





একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন