আধুনিক রাষ্ট্র সম্পর্কে গান্ধীর ধারণা কী ছিল ?

অনাস পাস রাষ্ট্রবিজ্ঞান honours pass general political science আধুনিক রাষ্ট্র সম্পর্কে গান্ধীর ধারণা কী ছিল adhunik rastro somporke gandhir dharona ki chilo questions answers



উত্তর : আধুনিক রাষ্ট্রচিন্তার জগতে রাষ্ট্র সংক্রান্ত গান্ধীজির ধারণা গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে । লিও , টলস্টয় , মার্কস থেকে প্রমুখগণের রাষ্ট্র সম্পর্কিত ধ্যানধারণাকেই কেন্দ্র করে তার রাষ্ট্রবিষয়ক ধারণা গড়ে উঠেছে । তিনি , লিও টলস্টয়ের অহিংসা নীতি এবং কার্ল মার্কসের রাষ্ট্রহীন সমাজের ধারণা তার রাষ্ট্রতত্ত্বে প্রাধান্য পেয়েছে । 


রাষ্ট্র হল হিংসার প্রতীক : গান্ধীজি আধুনিক রাষ্ট্রকে নৈতিকতা বর্জিত প্রতিষ্ঠান বলেই মনে করেন । কারণ , তাঁর মতে , রাষ্ট্র কেন্দ্রীভূত ভাবে ও হিংসার প্রতিনিধিত্ব করে থাকে । ব্যক্তির আত্মা আছে কিন্তু রাষ্ট্র হল আত্মাহীন যন্ত্রমান। তাই যে হিংসা থেকে রাষ্ট্রের উৎপত্তি সেই হিংসার কাছ থেকে তাকে কখনও দূরে সরিয়ে নেওয়া যেতে পারে না । এই কারণে তিনি রাষ্ট্রের ক্ষমতার প্রতি সর্বদাই অনাস্থ প্রকাশ করেছেন । 


রাষ্ট্র হল ক্ষতিকর প্রতিষ্ঠান : বস্তুতপক্ষে , গান্ধীজি রাষ্ট্রকে হিংসাপূর্ণ প্রতিষ্ঠান বলে মনে করেন । তাই তিনি রাষ্ট্রের ক্ষমতাকে সংগঠিত হিংসা ছাড়া অন্য কোনাে কিছু বলে মনে করেন না । এই কারণে তিনি রাষ্ট্রের সংগঠিত শক্তি ও হিংসা ক্ষমতাকে সম্পূর্ণবাবে অস্বীকার করেছেন । এই কারণেই গান্ধীজির মতে , নৈতিকতার চোখে রাষ্ট্র হল ক্ষতিকর বা Evil ।



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন